মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০১০

ম্যাচিউরিটির খোঁজে ...............

আমি ১জন ইম্যাচিউর বালক ............ আমি কেন ইম্যাচিউর? কারণ কেউ কেউ বলেছে, তাই! আচ্ছা, যারা যারা ইম্যাচিউর ভাবে, তারা যে ম্যাচিউর, এটা তারা কিভাবে জানলো? তাদেরও কি কেউ বলেছে , নাকি তারা নিজেরাই উপলব্ধি করেছে? যদি তারা নিজেরা উপলব্ধি করে থাকে, তাহলে আমাকে কেনো উপলব্ধি করার পর্যাপ্ত সময় না দিয়ে , জোর করে বুঝানোর চেষ্টা করা হলো যে আমি ইম্যাচিউর? এই যে আমি বুঝতে পারছিনা কেনো আমাকে জোর করা হলো , হতে পারে, এইটাও ইম্যাচিউর হবার পিছনে ১টা উৎকৃষ্ট কারণ !

ম্যাচিউরিটি কি তাহলে বয়সের সাথে সমানুপাতিক ? বয়স বাড়লে ম্যাচিউরিটি বৃদ্ধি পাবে নয়তো নয় ? তাহলে যে বৃদ্ধ ব্যক্তিরা অনেক সময় বিছানা নোংরা করে ফেলে , তার পিছনে ম্যাচুরিটির ভুমিকা কতোটুকু? এ ক্ষেত্রে অনেকে বলবে যে - " আহহা ! এটা তো মানসিক ভারসাম্য হারিয়ে ফেলার জন্য এমন করেছে"। তাহলে কি বয়স বৃদ্ধি পেলে ম্যাচিউরিটি থাকেনা? নাকি , বিছানা নোংরা করাটা ম্যাচিউরিটি ?

এই যে অপ্রাসঙ্গিক কথা বলছি , ইহা সম্পুর্নই প্রমান করে যে , আমি ইম্যাচিউর। এইবার কেউ বলেনি, আমি নিজেই অনুমান করে নিলাম, কারণ অধিকাংশ মানুষই প্রলাপ বকেনা, আমি বকছি ! তার মানে, আমি ইম্যাচিউর ।

১টা জিনিষ বোঝা গেলো , বেশীরভাগ মানুষ যা করে , তাই ম্যাচিউরিটি। কথাটা কি ঠিক? আমাদের দেশের অধিকাংশ মানুষের এখন প্রধান খাদ্য রাজনৈতিক তর্ক !! এখন আমি যদি সেই সুখাদ্য ( !!! ) গলধঃকরন না করে , ফেইসবুক কিংবা ব্লগে কিছুক্ষন সময় কাটাই , তাহলেও কি আমি ইম্যাচিউর?

তাহলে ম্যাচিউরিটি জিনিষটা কি ? ইম্যাচিউর হওয়া সত্ত্বেও আমার যা মনে হয় - "১টা ছেলে/মেয়ে যখন কোন কাজে হাত দেয় , কাজটার ২টি ফলাফল , অর্থাৎ ভালো এবং খারাপ ২টা দিকই বুঝতে পারে , মন্দ দিকটিকে প্রতিহত করে নিজেকে সৎ ভাবে , সৎ পথে চালিয়ে নেয় , হোক সে সফল বা বিফল , সে একজন ম্যাচিউর " । এটা আমার মতামত , সত্যিকারের ম্যাচিউর লোকজন কি মনে করে, আমি জানিনা ।

আমি জানি , আমার এই লিখা ধৈর্য্য ধরে পড়ার মানুষ খুব্বি কম ! অনেকে হয়তো গাল পারতে পারে এই ভেবে - " কি আমার ব্লগার! পাকনামি শুরু করসে "। আসলে, মানুষের ম্যাচিউরিটি লেভেল এখন অনেক বেশী ! তারা বুঝে এই গল্পটা পড়ে আমার ২ পয়সা বাদ দেন, ১টা ফুটা পয়সারও লাভ নাই । তারা তখন ব্যস্ত ভঙ্গীতে কাজে মনোনিবেশ করবে । লেখাটা শেষ করে দেই। শুধু কিছু প্রশ্ন মনে রয়ে গেছে , " ম্যাচিউরিটি কি ? আপনি কি জানেন? জানলে, আপনি কি ম্যাচিউর? কিভাবে বুঝলেন যে আপনি ম্যাচিউর?........."

সবাইকে ম্যাচিউর হবার শুভ কামনায় , বিদায় !